Home / Hot Jobs / memis online application – memis gov bd

memis online application – memis gov bd

বাংলাদেশের শিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইটটি মন্ত্রণালয়ের কাজ এবং দায়িত্বের একটি সংক্ষিপ্ত বিবরণ প্রদান করে। সাইটটিতে মন্ত্রণালয়ের সাংগঠনিক কাঠামো, এর কার্যাবলী এবং আদেশ এবং এর কর্মসূচি ও উদ্যোগের বিশদ বিবরণ রয়েছে। এটি মন্ত্রণালয় এবং এর বিভিন্ন বিভাগের যোগাযোগের তথ্যও প্রদান করে।

মাদ্রাসা এডুকেশন ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম (MEMIS) হল একটি ওয়েব-ভিত্তিক অ্যাপ্লিকেশন যা বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড (BMEB) দ্বারা বাংলাদেশে মাদ্রাসা পরিচালনার সুবিধার্থে তৈরি করা হয়েছে।

মেমিস অনলাইন আবেদন

অ্যাপ্লিকেশনটি মাদ্রাসাকে শিক্ষার্থীদের রেকর্ড, কর্মীদের রেকর্ড, আর্থিক রেকর্ড এবং ইনভেন্টরি রেকর্ড বজায় রাখতে সক্ষম করে। এটি মাদ্রাসা এবং BMEB-এর মধ্যে যোগাযোগের জন্য একটি প্ল্যাটফর্মও প্রদান করে।

MEMIS 2016 সালে চালু করা হয়েছিল, এবং 2022 সাল পর্যন্ত, বাংলাদেশের 4k+ মাদ্রাসা অ্যাপ্লিকেশনটি ব্যবহার করছে।

মেমিস অনলাইন আবেদন

অফিসিয়াল ওয়েবসাইট দেখুন

মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর বাংলাদেশের মাদ্রাসা বা মুসলিম ধর্মীয় বিদ্যালয়গুলির প্রশাসনের জন্য দায়ী। অধিদপ্তর শিক্ষা মন্ত্রণালয়ের অংশ এবং ঢাকায় সদর দপ্তর। অধিদপ্তরের দায়িত্বের মধ্যে রয়েছে মাদ্রাসা পাঠ্যক্রমের উন্নয়ন, মাদ্রাসা নিবন্ধন ও পরিদর্শন এবং শিক্ষক প্রশিক্ষণ প্রদান। অধিদপ্তর মাদ্রাসা শিক্ষা তহবিলের মাধ্যমে মাদ্রাসাগুলিকে আর্থিক সহায়তা প্রদান করে। 2016 সালের হিসাবে, বাংলাদেশে 4,844টি নিবন্ধিত মাদ্রাসা ছিল, যেখানে 1.4 মিলিয়নেরও বেশি ছাত্র নথিভুক্ত হয়েছে।

memis gov bd

মাদ্রাসা শিক্ষা অধ্যাদেশ পাশ হওয়ার পর ১৯৭৯ সালে মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর প্রতিষ্ঠিত হয়। এই প্রতিষ্ঠানে শিক্ষার মান উন্নয়নের প্রয়াসে এই অধ্যাদেশ মাদ্রাসাকে সরকারি নিয়ন্ত্রণ ও নিয়ন্ত্রণের অধীন করে। এর আগে, মাদ্রাসাগুলি স্থানীয় ধর্মীয় নেতাদের দ্বারা পরিচালিত হত এবং সরকারী তত্ত্বাবধানে আসত না। অধ্যাদেশটি মাদ্রাসা শিক্ষা বোর্ডও প্রতিষ্ঠা করেছে, যা মাদ্রাসা পাঠ্যক্রমের উন্নয়ন এবং মাদ্রাসা পরীক্ষা তত্ত্বাবধানের জন্য দায়ী।

উপসংহার
ইনস্টিটিউট ম্যানেজমেন্ট সিস্টেম হল একটি বিস্তৃত সিস্টেম যা ইনস্টিটিউট পরিচালনার সমস্ত দিক কভার করে, অনলাইন অ্যাপ্লিকেশন এবং কর্মক্ষমতা-ভিত্তিক ব্যবস্থাপনা থেকে শুরু করে প্রশিক্ষণ ব্যবস্থাপনা এবং প্রকল্প পরিচালনা পর্যন্ত। ব্যক্তিগত ডেটা শীট এবং অ্যাকাউন্টিংও সিস্টেমে অন্তর্ভুক্ত করা হয়েছে, সেইসাথে একটি বিস্তৃত রিপোর্ট ফাংশন যা ইনস্টিটিউটের পরিচালকদের ইনস্টিটিউটের ক্রিয়াকলাপের সমস্ত দিক ট্র্যাক এবং নিরীক্ষণ করতে দেয়।

About bdjobs

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *